Monday, July 1, 2024
Google search engine
Homeইসলামকুরআনের নূর কোয়ার্টার ফাইনাল: গ্রুপ-২-এর সেরা ৪ হাফেজ যারা

কুরআনের নূর কোয়ার্টার ফাইনাল: গ্রুপ-২-এর সেরা ৪ হাফেজ যারা

দেশের সর্ববৃহৎ হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’র কোয়ার্টার ফাইনালের প্রতিযোগিতায় গ্রুপ-২ এর সেরা চার হাফেজকে নির্বাচিত করেছেন বিচারকরা।  

প্রতিযোগীরা হলো- খুলনার হাফেজ হোজাইফা মুন্সি, কুমিল্লার মো. মাজহারুল ইসলাম আইয়ুব এবং ঢাকা দক্ষিণের হাফেজ মো. মাজহারুল ইসলাম ও বশির আহমেদ।

সারা দেশের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা হাজারো মাদরাসা থেকে এই প্রতিযোগিতায় অংশ নিতে নিবন্ধন করেছিলেন কয়েক হাজার হফেজ। তাদের মধ্যে থেকে নির্বাচিত সেরা ৪৫ জনকে নিয়ে ৪ এপ্রিল-৮ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে প্রতিযোগিতার থিয়েটার রাউন্ড। তাদের মধ্যে থেকে নির্বাচিত ৩০ জনকে নিয়ে চলছে প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনাল।  এ পর্বে প্রতিযোগিতার জন্য প্রতিযোগীদের পাঁচটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপের ছয় প্রতিযোগীর মধ্যে থেকে পরের পর্বে জায়গা পাবে ৪ হাফেজ।

এর আগে ৯ ফেব্রুয়ারি সিলেট ও ময়মনসিংহ বিভাগীয় জোনের অডিশন রাউন্ডের মাধ্যমে উৎসবমুখর পরিবেশে দেশব্যাপী হিফজুল কোরআন প্রতিযোগিতার মেগারিয়ালিটি শো ‘কুরআনের নূর’ শুরু হয়। ১১ ফেব্রুয়ারি শেষ হয়েছে কুমিল্লা জোনের অডিশন। এর পরদিন ১২ ফেব্রুয়ারি দিনভর চলে চট্টগ্রাম জোনের অডিশন।  ১৪ ফেব্রুয়ারি একই দিনে সম্পন্ন হয়েছে রাজশাহী ও রংপুর জোনের অডিশন।  ১৮ ফেব্রুয়ারি একই দিনে শেষ হয়েছে ফরিদপুর ও খুলনা বিভাগীয় জোনের অডিশন।

২০ ফেব্রুয়ারি শেষে হয়েছে বরিশাল বিভাগীয় জোনের অডিশন। ২২ ফেব্রুয়ারি দিনভর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হয়ে ঢাকা উত্তর জোনের অডিশন। সবশেষে গত ২৩ ফেব্র্রুয়ারি একই স্থানে অনুষ্ঠিত হয়েছে ঢাকা দক্ষিণ জোনের অডিশন।  

চলতি রমজান মাস সামনে রেখে দেশের বৃহৎ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় হাফেজদের এ প্রতিযোগিতার আয়োজন করেছে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটি।

দেশের ৯টি জোন থেকে সেরা তিনজন করে মোট ২৭ হাফেজ প্রতিযোগিতার দ্বিতীয় পর্বে অংশগ্রহণের সুযোগ পেয়েছে। আর ঢাকা বিভাগের দুই জোন (উত্তর ও দক্ষিণ) থেকে ৯ জন করে মোট ১৮ জন হাফেজ প্রতিযোগিতার পরের পর্বে অংশ নেওয়ার সুযোগ পেয়েছে। এই ৪৫ জন প্রতিযোগী নিয়ে গত অনুষ্ঠিত হচ্ছে বিশুদ্ধ ও সুন্দর কোরআন তিলাওয়াতের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা। দেশবরেণ্য ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী তাদের মধ্য থেকে সেরা পাঁচজন কোরআনের হাফেজকে বাছাই করবেন।

প্রথম বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার পাবে পাঁচ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার হিসেবে দুইজন দুই লাখ টাকা করে ও সম্মাননা পাবে। সেরা আটে থাকা অন্যরাও পাবে এক লাখ টাকা আর্থিক পুরস্কার ও সম্মাননা।

এই প্রতিযোগিতায় বিচারকের প্যানেলে আছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম শায়খুল হাদিস মুফতি মুহিব্বুল্লাহিল বাকী আন নদভী, কোরআনের ওপর সর্বোচ্চ ডিগ্রি মুত্তাসিল সনদের অধিকারী, ১০ কিরাত বিশেষজ্ঞ ও আন্তর্জাতিক কিরাত তিলাওয়াত সংস্থার (ইকরা) সহসভাপতি শাইখ আহমাদ বিন ইউসুফ আল আজহারি, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান, পেশ ইমাম শায়খুল হাদিস মুফতি এহসানুল হক জিলানী ও শায়খুল হাদিস মুফতি মুহিউদ্দীন কাসেম।

কোরআনের হাফেজদের নিয়ে বৃহৎ এই রিয়ালিটি শো চলতি রমজানে প্রতিদিন নিউজ ২৪ টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত হবে। এর মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম ও ক্যাপিটাল এফএম।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments