Site icon SBNEWS24.COM

মুক্তিযোদ্ধাদের ইমেজ সংকটের মধ্যে পড়েছে: উপদেষ্টা ফারুক-ই আজম

মুক্তিযোদ্ধাদের ইমেজ সংকটের মধ্যে পড়েছে উপদেষ্টা ফারুক-ই আজম

মুক্তিযোদ্ধাদের ইমেজ সংকটের মধ্যে পড়েছে উপদেষ্টা ফারুক-ই আজম

বিগত কোটা সংস্কার আন্দোলনে সবচেয়ে বেশি ইমেজ ড্যামেজ হয়েছে মুক্তিযুদ্ধের। জাতীয় ও আন্তর্জাতিকভাবে মুক্তিযোদ্ধাদের ইমেজ সংকটের মধ্যে পড়েছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক-ই আজম।

বুধবার সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

উপদেষ্টা ফারুক-ই আজম বলেন, একটা সুবিধাভোগী শ্রেণি হিসেবে মুক্তিযোদ্ধাদের চিহ্নিত করেছে বিগত স্বৈরাচারী ব্যবস্থা। কোটা সংস্কার আন্দোলনের সংগ্রাম করতে গিয়ে মুক্তিযুদ্ধের বিষয়টা প্রধান হয়ে গেছে। জাতীয় ও আন্তর্জাতিকভাবে মুক্তিযোদ্ধাদের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। সেই কারণে মুক্তিযোদ্ধাদের বীরত্ব ও আত্মত্যাগকে পুনর্গঠনের জন্য প্রকৃত মুক্তিযোদ্ধাদের মতামত নিয়ে আমরা সামনের দিকে এগিয়ে যাব। মুক্তিযোদ্ধাদের কোটা, মুক্তিযোদ্ধার সন্তানদের কোটাসহ যে বিষয়গুলো সংগ্রামে ফুটে উঠেছিল। এটা আন্তর্জাতিকভাবেই বিস্তৃত হয়েছে। সবাই এটাকে নিয়ে সংবাদ করেছে, এখনো বিশ্লেষণ হচ্ছে। সত্যিকার অর্থে, প্রকৃত মুক্তিযোদ্ধারা অনেক দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে তারা তাদের সন্তানদের তাজা রক্ত রাস্তায় ঝরাতে দেখেছে। এটা থেকে নিষ্কৃতি পাওয়াটা তাদের জরুরি এবং এ বিষয়ে আমরা দ্রুত পদক্ষেপ নেব।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় পুনর্গঠনে আমরা বসব। কিভাবে পুনর্গঠন করা যায় এ বিষয়ে আলোচনা করে পর্যায়ক্রমে সিদ্ধান্ত নেওয়া হবে। বস্তুনিষ্ঠ ও কার্যকর সিদ্ধান্তগুলোই দেশবাসী দেখতে পাবে। বিগত দিনে নানা বিষয়ে অনেক ফ্যান্টাসি গল্প তৈরি হয়েছে। এ গুলোর আড়াল থেকে সত্য তথ্য বের করে জনগণের সামনে উপস্থাপন করা হবে। 

এ সময় মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সাভার উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Exit mobile version