Site icon SBNEWS24.COM

সফটওয়্যার খাতে সুরক্ষার বদলে ঝুঁকি দেখছেন দেশীয় উদ্যোক্তারা

sbnews24.com

sbnews24.com

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রস্তাবিত ২০২৩-২০২৪ সালের বাজেটে দেশীয় সফটওয়্যার খাতের সুরক্ষার কথা বলা হলেও তাতে বিপরীত অবস্থা দেখছেন এ খাতে উদ্যোক্তারা।

অর্থমন্ত্রীর বাজেট বক্তব্যে বলা হয়েছে, ‘কিছু সংখ্যক সফটওয়্যার আমদানিতে ৫ শতাংশ আমদানি শুল্ক বিদ্যমান থাকলেও অধিকাংশ সফটওয়্যারের ক্ষেত্রে ২৫ শতাংশ আমদানি শুল্ক রয়েছে। তাই দেশীয় সফটওয়্যার শিল্পের প্রতিরক্ষণের বিষয়কে গুরুত্ব দিয়ে সফটওয়্যার আমদানির ক্ষেত্রে ২৫ শতাংশ আমদানি শুল্কের সঙ্গে ১৫ শতাংশ মূসকও আরোপের প্রস্তাব করা হয়েছে।’

কিন্তু দেশের সফটওয়্যার খাতের ব্যবসায়ীদের সংগঠন বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ টেকশহর ডটকমকে বলছেন, বাজেট প্রস্তাবে সুরক্ষার কথা বলে যে প্রস্তাব আনা হয়েছে তাতে দেশীয় সফটওয়্যার খাত ঝুঁকিতেই পড়বে বেশি।

তিনি বলছেন, ‘এবারের বাজেটে অপারেটিং সিস্টেম, ডেটাবেজ, ডেভেলপমেন্ট টুলস ও সিকিউরিটি সফটওয়ারের আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে। এসব সফটওয়্যার বা টুলস দেশে তৈরি হয় না। অপারেটিং সিস্টেম ও সিকিউরিটি সফটওয়্যার সকল পর্যায়ে ব্যবহৃত হয়। অন্যদিকে ডেটাবেজ এবং ডেভেলপমেন্ট টুলস ব্যবহার করে সকল ধরনের সফওয়্যার অ্যাপ্লিকেশন তৈরি করা হয়।’

ফলে দেশীয় উৎপাদনে এর ব্যাপক প্রভাব পড়বে, বলছিলেন তিনি।

‘অন্যদিকে সফটওয়্যারের উৎপাদন ও কাস্টমাইজেশন পর্যায়ে ৫ শতাংশ মূল্য সংযোজন কর আরোপের প্রস্তাব করা হয়েছে। এই হারে শুল্ক এবং কর বৃদ্ধি পেলে সঙ্গতকারণেই দেশীয় সফটওয়্যার উৎপাদন সহ সকল পর্যায়ের তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবা ব্যবহারকারীদের ব্যয় বৃদ্ধি পাবে। এতে দেশীয় সফটওয়্যারের শিপ্লের বিকাশ বাধাগ্রস্থ হবে’ বলছিলেন বেসিস সভাপতি।

তিনি এই শুল্ক এবং কর প্রত্যাহার করার দাবি জানান।

Exit mobile version